Pages

Monday, December 16, 2013

আলু খাওয়ার ৫ টি স্বাস্থ্য উপকারিতা

আলু খাওয়ার স্বাস্থ্য উপকারিতা

আলু খাওয়ার স্বাস্থ্য উপকারিতা অনেক হওয়ার কারণে খুব কম মানুষই আছেন যারা আলু খেতে পছন্দ করেন না। দামে সস্তা ও সহজলভ্য হওয়ার কারণে সব শ্রেণির মানুষের কাছেই এটি একটি পছন্দের সবজি। আলুর পুষ্টিগুণও অনেক আছে। প্রতি ১০০ গ্রাম আলুতে প্রায় ৯৬ কিলোক্যালরি আছে। আলুতে অল্প পরিমাণে ভিটামিন 'A', 'B' ও 'C' আছে। এছাড়াও আলুর খোসাতে আছে ভিটামিন 'A', পটাশিয়াম, আয়রন, অ্যান্টি-অক্সাইড, ফাইবারসহ প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট।




আসুন জেনে নেয়া যাক আলুর ৫ টি  স্বাস্থ্য উপকারিতা।

১. আলুতে প্রচুর পরিমাণে ভিটামিন 'সি' আছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক। একটি মধ্যম আকৃতির (১৫০গ্রাম) আলুর ত্বকে প্রায় ২৭ মিলিগ্রাম ভিটামিন 'সি' আছে। এছাড়া আলুতে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি, ফলেট ও আয়রন আছে।

২. প্রতিদিন পরিমিত পরিমাণে আলু খাওয়া অনেক উপকারী কারণ এতে  রক্তচাপ কিছুটা নিয়ন্ত্রণে থাকবে। তবে মনে রাখতে হবে অতিরিক্ত আলু খেলে রক্তে চিনির পরিমাণ বেড়ে যায় এবং শরীর মুটিয়ে যায়।

৩. আলুতে প্রচুর পরিমাণে ভিটামিন বি-৬ রয়েছে যা মন ভালো রাখার জন্য কার্যকরী দুটি উপাদান সেরেটোনিন ও ডোপামিন নামক নিওট্রান্সমিটার গঠনে সহায়তা করে। নিওট্রান্সমিটার মস্তিষ্কে অনুভূতি আদান প্রদান করে থাকে এবং মানসিক চাপ কমিয়ে মন ভালো করতে সহায়তা করে।

৪. আলুতে গ্লুকোজ, অক্সিজেন, ভিটামিন বি কমপ্লেক্স, এমিনো এসিড, ওমেগা-৩ ও অন্যান্য ফ্যাটি এসিড আছে যা মস্তিষ্ক সচল ও কর্মক্ষম রাখার জন্য প্রয়োজনীয় উপাদানগুলো সরবরাহ করতে সহায়তা করে।

৫. আলুতে ভিটামিন সি, বি কমপ্লেক্স, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, জিঙ্ক, ফসফরাস ইত্যাদি রয়েছে যা ত্বকের জন্য জরুরী। আলু বেটে কিংবা আলুর রস ত্বকে লাগালে বিভিন্ন দাগ, র‍্যাশ ও অন্যান্য ত্বকের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়া রোদে পোড়া ভাবও দূর করতে সহায়তা করে আলুর রস।

উৎসঃ   বাংলাদেশ প্রতিদিন

1 comment:

  1. আলু আসলে একটি আদর্শ খাদ্য। এতে প্রচুর পরিমাণে শর্করা রয়েছে।
    তাই মাননীয় অর্থমন্ত্রী বলেছিলেন বেশী করে আলু খান, ভাতের উপর চাপ কমান।
    https://goo.gl/yXxBUK

    ReplyDelete